কর্তৃপক্ষের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

নিজস্ব প্রতিনিধিঃ

মেহেরপুরের গাংনী উপজেলার বামন্দীতে করবী ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে অবহেলা জনিত কারণে নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্লিনিকটিতে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। বিভিন্ন অনিয়ম পরিলক্ষিত হওয়ায় ক্লিনিকের মালিক জাহিদুল ইসলাম বিদ্যুৎ কে ৫০ হাজার টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আজ মঙ্গলবার (১১ জুন) বিকেল সাড়ে চারটার সময় করবী ক্লিনিকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম।

জানা গেছে, গাংনী উপজেলার কলিতলা কল্যাণপুর গ্রামের পিংকুর সন্তানসম্ভবা স্ত্রী রিভা খাতুনের(২২) প্রসব বেদনা উঠলে মঙ্গলবার ভোরে পরিবারের লোকজন তাকে করবী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করান। ডাক্তার আসছে, আসবে, চলে এসেছে, বলে ওই রোগীকে প্রায় ছয় ঘন্টা আটকে রাখে ক্লিনিক কর্তৃপক্ষ। পরে দুপুর দেড়টার পরে তার সিজারিয়ান অপারেশন করেন গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেডিক্যাল অফিসার বিডি দাস।

সিজারিয়ান অপারেশন করার পর পরিবারের সদস্যরা জানতে পারেন  নবজাতকের মৃত্যু হয়েছে। নবজাতকের মৃত্যুর পর ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের স্বত্বাধিকারী জাহিদুল ইসলাম বিদ্যুৎ তড়িঘড়ি করে রোগী ও নবজাতককে ক্লিনিক থেকে বের করে দেওয়ার চেষ্টা কর। এসময় রোগীর স্বজনরা জোরপূর্বক অবস্থান নেন সেখানে। অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পৌঁছান গাংনী উপজেলা সরকারি কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম এবং গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সু-প্রভা রানি।

বিষয়টি নিয়ে কথা বলতে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার বিডি দাসের মুঠোফোনে একাধিক বার ফোন দিয়েও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

গাংনী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সু-প্রভা জানান ডাক্তার আসার অজুহাতে সিজারিয়ান রোগীকে প্রায় ছয় ঘন্টা ক্লিনিকে আটকে রাখার অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এছাড়াও ক্লিনিকটি পরিচালনার বৈধ কোন কাগজ পত্র পাওয়া যায়নি।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম বলেন, ”ক্লিনিকটিতে ৬ ঘন্টা রোগীকে আটকে রাখা ও নবজাতকের মৃত্যুর ঘটনার অভিযোগের ভিত্তিতে অভিযান চালানো হয়। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারায় করবী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের স্বত্বাধিকারী জাহিদুল ইসলাম বিদ্যুৎ কে নগদ ৫০ হাজার টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

Leave comment

Your email address will not be published. Required fields are marked with *.